মঙ্গলবার, মার্চ ২
Shadow

ফেসবুকের বিরুদ্ধে তদন্ত!

প্রাইম ডেস্ক :

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাঁচ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপব্যবহারের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু করছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)।

বিবিসি এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে  ব্যাবহারীর তথ্য সংগ্রহের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা (সিএ) নামের একটি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল ফেসবুক।

প্রতিষ্ঠানটি প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণের পর ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করে। যদিও লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান সিএ এই অভিযোগ অস্বীকার করে।

যুক্তরাষ্ট্রের তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহাম বলেন, প্রয়োজনে ক্যামব্রিজ বিশ্লেষকদের অফিস অনুসন্ধান করার জন্য  আদালতে আবেদন করা হবে।

এদিকে ক্যামব্রিজ অ্যানালিটিকার ওপর যেকোনো তদন্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক সহকারি প্রেস সচিব জানান,  মার্কিন নাগরিকদের গোপনীয়তা রক্ষা করা উচিত।

এদিকে তথ্য পাচার হয়ে গেছে এমন খবরের পর সোমবার থেকে মঙ্গলবার পর্যনন্ত পাঁচ কোটি ডলারের শেয়ারে ধস নেমেছে।

বিষয়টি নিয়ে গতকাল মঙ্গলবার ফেসবুক তার কর্মীদের সঙ্গে আলোচনার জন্য একটি বৈঠক করেন। তবে মার্ক জুকারবার্গ কিংবা তার উপ-পরিচালক শেরিল স্যান্ডবার্গ বৈঠকে উপস্থিত ছিলেন না বলে জানান  বিবিসির উত্তর আমেরিকা প্রযুক্তি প্রতিবেদক ডেভ লি।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত মুখ খুলেনি ক্যামব্রিজ বিশ্লেষকরা। এদিকে ফেসবুকে নজদারিত্ব বাড়াতে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন ইতোমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করেছে।