শুক্রবার, ফেব্রুয়ারি ২৬
Shadow

৪৮৮ উপজেলায় হচ্ছে ‘উপজেলা শিল্পকলা একাডেমী ভবন’

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে দেশের ৪৮৮টি উপজেলায় ‘উপজেলা শিল্পকলা একাডেমী ভবন ’ নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকটি উপজেলায় ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমী এই ভবন নির্মাণে ‘উপজেলা শিল্পকলা একাডেমী ভবন নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের এলজিইডি বিভাগ ভবন নির্মাণ কাজে সহায়তা করছে।
শিল্পকলা একাডেমীর সংশ্লিষ্ট বিভাগ থেকে এই তথ্য জানানো হয়। বলা হয়েছে, ‘উপজেলা শিল্পকলা একাডেমী ভবন নির্মাণ প্রকল্প’র অধীনে ইতিমধ্যে বারটি উপজেলায় ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। এর মধ্যে ৫টির কাজ সম্পন্ন হয়েছে। অপর ৫টির কাজ শেষ পর্যায়ে রয়েছে। বাকি দু’টি ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে। ১২টি উপজেলায় ভবন নির্মাণের জন্য ১৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হলে গতবছরের ফেব্রুয়ারি মাসে বার উপজেলায় কাজ শুরু হয়।
সূত্র জানায় ,প্রকল্পের অধীনে এ পর্যন্ত ৬৩টি উপজেলায় ভবন নির্মাণের জন্য জমি পাওয়া গেছে। পর্যায়ক্রমে বাকি সব উপজেলায় শিল্পকলা একাডেমী ভবন নির্মাণ কাজ সম্পন্ন করা হবে। উপজেলা ভবন গুলোতে তৃণমূল পর্যায়ে শিল্প,সাহিত্য,সংস্কৃতির চর্চা এবং প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে। রয়েছে ৫০০ আসনের একটি করে মুক্তমঞ্চ। ভবন এলাকায় অন্যান্য বিনোদন হিসেবে মঞ্চের সাথে রয়েছে জলের ফোয়ারা,বাগান,মানুষের চলাফেরা করার স্পেস। বাসস।

Leave a Reply

Your email address will not be published.